1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কমলগঞ্জের শমশেরনগর বাজারে তিন নালার পয়নিষ্কাশনের পানি প্রবাহে প্রতিবন্ধকতা

  • আপডেট টাইম : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
  • ২৫৯ বার পঠিত

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার জনগুরুত্বপূর্ণ শমশেরনগর বাজারের কাঁচা বাজারের দোকানীরা সারাদিনের জমানো ময়লা আবর্জনা জমিয়ে রাখেন। সন্ধ্যার পর জমানো সে ময়লা আবর্জনা নালার মুখে ফেলে পয়নিষ্কাশন বন্ধ করে দেন। নালার মুখে আবর্জনায় তিনটি নালা দিয়ে প্রবাহিত পয় নিষ্কাশনের পানি প্রবাহে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। স্থানীয় প্রশাসন ও উপজেলা প্রশাসনকে অবহিত করলেও এ সমস্যার কোন সমাধান হচ্ছে না। ফলে পরিবেশ দুষণের কবলে পড়েন লোকজন।
কমলগঞ্জ উপজেলার জনগুরুত্বপূর্ণ জনপদ ও ব্যবসা কেন্দ্র শমশেরনগর বাজার। এ বাজারে সপ্তাহে রোববার ও বুধবার দুটি হাটবার হলেও ম‚লত সপ্তাহের ৭দিনই বাজারটি ব্যস্ত থাকে বেচা কেনায়। বাজারে দুটি কাঁচাবাজার ও কাঁচা মালের পাইকারী বেশ কিছু আড়ৎ থাকায় প্রতিদিনই এসব আড়ৎ ও দোকানে প্রচুর পরিমাণে ময়লা আবর্জনা জমে। এসব ময়লা আবর্জনা ফেলার কোন নির্দিষ্ট স্থান না থাকায় দোকানীরা সারাদিন ময়লা আবর্জনা জমিয়ে সন্ধ্যার পর শমশেরনগর-কমলগঞ্জ সড়কস্থ হাজী মো. উস্তওয়ার বালিকা উচ্চবিদ্যালয়ের সামনের নালার মুখে ফেলে নালার মুখ বন্ধ করে দিয়েছেন। একই সাথে এ নালার ১০০ গজ পূর্বে আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুলের সামনে ফেলেন ময়লা আবর্জনা। নালার মুখে ময়লা আবর্জনার স্তুপ থাকায় মাছ বাজার এলাকার দুটি নালা ও চৌমুহনা থেকে দক্ষিণমুখী একটি নালার পয় নিষ্কাশনের পানি জমে থাকে। গত বুধবার বিকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত হওয়া মাঝারি বৃষ্টিপাতে রাস্তারও তিনটি নালার পয় নিষ্কাশনের ময়লা পানি রাস্তার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। অনেক সময় জমা ময়লা পানি উপচে আইডিয়াল কেজি স্কুলের ভেতরেও প্রবেশ করে।
হাজী মো. উস্তওয়ার বালিকা উচ্চবিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. সালাউদ্দীন তফাদার বলেন, পাশে রয়েছে চা বাগানের প্লান্টেশন এলাকা। এ প্লান্টেশন এলাকা থেকে বৃষ্টির পানি এ নালা দিয়ে প্রবাহিত হয়। সামনে আসছে বৃষ্টির দিন। তার আগে নালার মুখটি পরিষ্কার পরিচ্ছন্ন না হলে পিছনে জলাবদ্ধার সৃষ্টি হতে পারে, তার সাথে তিনটি নালার পয় নিষ্কাশনের ময়লা পানি শমশেরনগর-কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের একাংশ দিয়ে প্রবাহিত হবে। তিনি আরও বলেন, বাজার ব্যবস্থাপনা কমিটি, বণিক কল্যাণ সমিতি ও বাজার ইজারাদার নালার মুখে ময়লা আবর্জনা ফেলা বন্ধে কোন পদক্ষেপ নিচ্ছেন না।
আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষক মুহিবুর রহমান বলেন, দিনের বেলা স্কুলের সামনে ময়লা আবর্জনা না ফেললেও সন্ধ্যার পর সামনের সব দোকানীরা ময়লা আবর্জনা ফেলছেন। ময়লা আবর্জনা ফেলায় সন্ধ্যার পর পথচারী মানুষজনও এ আবর্জনায় প্রশ্রাবও করেন। ফলে দিনের বেলা দুগর্ন্ধে স্কুলে বসা যায় না। এ বিষয়ে ব্যবস্থা গ্রহনে স্কুলের পক্ষ থেকে কয়েক দফা বণিক কল্যাণ সমিতির নেতৃবৃন্দ ও বাজার ইজারদারকে বলা হলেও স্কুলের সামনের ময়লা আবর্জনা ফেলা বন্ধেও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে তারা কোন ব্যবস্থা গ্রহন করছেন না।
শমশেরনগর বনিক কল্যাণ সমিতির সভাপতি আব্দুল হান্নান বলেন, বাজার পরিষ্কার পরিচ্ছন্ন রাখার বিষয়টি বাজার ইজারদারের দায়িত্ব। তারা সব সময় এ বিষয়ে ইজারাদারকে বলছেন। তিনি আরও বলেন, নালার মুখে ময়লা আবর্জনা না ফেলতে দোকানীদের বলা হয়। তারপরও তারা কেন সুযোগ বুঝে নালার মুখে ময়লা আবর্জনা ফেলেন ? তিনি দ্রæত সরেজমিন দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।
শমশেরনগর বাজার ইজারাদার মোশাহিদ আলী বলেন, দোকানীরা একটু সচেতন হলে নালায় ও স্কুলের সামনে ময়লা আবর্জনা ফেলা বন্ধ হবে। আর কেজি স্কুলের সামনে ময়লা আবর্জনা ফেলার সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, কিছুদিন পর পর তিনি এখানের ময়লা আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্ন করান। ২/১ দিনের মধ্যে তিনি পরচ্ছিন্নকর্মী দিয়ে স্কুলের সামনের আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্ন করে দিবেন।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, নালার মুখসহ যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা অপরাধ। শমশেরনগর হাজী মো. উস্তওয়ার বালিকা উচ্চবিদ্যালয়ের সামনের নালার মুখের ও আইডিয়াল কেজি স্কুলের সামনের আবর্জনা পরিষ্কার করার কার্যকর ব্যবস্থা গ্রহনে তিনি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, বণিক কল্যাণ সমিতি ও বাজার ইজারাদারকে তাগাদা দিবেন বলেও তিনি জানান।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..